শনিবার     ২৬শে মে, ২০১৮    ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৫      রাত ১১:৪৭

বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন এবারের ভয়াবহ  বন্যার কারণে দেশে যে বিপর্যয় হচ্ছে, তা খুবই সাময়িক। সরকার অতি সহজেই সংকট মোকাবিলায় সক্ষম হবে।

আজ (বুধবার) সকালে রাজধানীতে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেছেন, আকস্মিক বন্যার কারণে সাময়িক অসুবিধা হচ্ছে। চালের দাম বেড়ে গেছে। এ জন্য সামনে অনেক চাল আমদানি করা হচ্ছে। এতে অনেক ব্যয় বেড়ে যাচ্ছে। তবে দেশের মানুষের জন্য সরকার উচ্চ ব্যয়েই চাল আমদানি করবে।

এদিকে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, দেশে যেকোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সরকার সর্বদা প্রস্তুত রয়েছে।

সকালে চাঁদপুরের ‘ফলদ বৃক্ষ মেলা-২০১৭’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, বন্যা ও দুর্যোগ মোকাবিলায় পর্যাপ্ত সাইক্লোন সেন্টার গড়ে তোলা হবে। কেউ খাদ্য ও আশ্রয় সংকটে পড়বে না। সরকার ওএমএস কর্মসূচির পাশাপাশি ভিজিএফ কর্মকাণ্ড সম্প্রসারণ করবে। এ জন্য জনপ্রতিনিধি এবং সরকারের বিভিন্ন দফতরে কর্মকর্তাদের সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হবে।

ওদিকে, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গতকাল তার নির্বাচনি এলাকা দিনাজপুরের খানসামা উপজেলায় বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণের সময় বলেছেন, বন্যা পরিস্থিতি মোকাবেলায় আমরা একা নই, প্রধানমন্ত্রী আমাদের সাথে আছেন। প্রাকৃতিক দুর্যোগ আসবে। মনে সাহস রেখে এসব দুর্যোগের মোকাবেলা করতে হবে।

তবে, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আজ বুধবার দুপুরে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়েজিত এক দোয়া মাহফিলে বলেছেন, দেশের বন্যাকবলিত দুর্গত মানুষের জন্য সরকারের ত্রাণ তৎপরতা নেই। দেশের গুদামের চাল নেই, গম নেই। মানুষের কাছে ত্রাণ পৌঁছাচ্ছে না। সরকার কেবল আশ্বাস বাণী শুনিয়ে ‘লিপ সার্ভিস’ দিচ্ছে।

সরকারী হিসাব মতে, চলতি বন্যায়  প্রায় ৭ লাখ ৫২ হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যদিকে বন্যার্তদের আশ্রয়ের জন্য ১ হাজার ৫৯৯টি আশ্রয়কেন্দ্রও খোলা হয়েছে। সব আশ্রয়কেন্দ্রে  ৪ লাখ ১১ হাজার দুর্গত  মানুষ  আশ্রয় নিয়েছে।  ৯ আগস্ট থেকে এ পর্যন্ত ৩ হাজার ২৫৫ মেট্রিক টন চাল দেয়া হয়েছে। নগদ অর্থ দেয়া হয়েছে প্রায় ১ কোটি ৩২ লাখ। আর ১৬ হাজার প্যাকেট শুকনো খাবার দেয়া হয়েছে।

Comments

No comments found!

Leave a Comment

Your email address will not be published.

Login Registration
Remember me
Lost your Password?
Login Registration
Registration confirmation will be emailed to you.
Password Reset Registration
Login