শনিবার     ২৬শে মে, ২০১৮    ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৫      রাত ১১:৩৩

ষোড়শ সংশোধনী বাতিলের রায় সারাদেশের আইনজীবীদের ‘সংক্ষুব্ধ’ করেছে দাবি করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ তিন দিনের প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করেছে।

আওয়ামীপন্থী আইনজীবীরা বলছেন, একটি মহল রায় নিয়ে বিচার বিভাগকে বিতর্কিত করার চেষ্টা করছে।

শনিবার সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সংগঠনের সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আইনজীবী নেতারা প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন সংগঠনের সদস্য সচিব শেখ ফজলে নূর তাপস। এ সময় আরও উপস্থিত ছিলেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ইউসুফ হোসেন হুমায়ুন, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম।

সংবাদ সম্মেলনে ওই রায়ের প্রতিবাদে আগামী ১৩, ১৬ ও ১৭ আগস্ট দুপুরে সারা দেশের আইনজীবী সমিতিতে এক ঘণ্টার প্রতিবাদ কর্মসূচি পালিত হবে বলে জানানো হয়।

লিখিত বক্তব্যে বলা হয়, রায়ে যে সমস্ত ‘আপত্তিকর, অসাংবিধানিক, অগণতান্ত্রিক, অপ্রাসঙ্গিক’ পর্যবেক্ষণ রয়েছে, সেগুলো স্বপ্রণোদিত হয়ে প্রত্যাহার করতে হবে।

বিচারপতি অপসারণের ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছ থেকে জাতীয় সংসদের হাতে দিয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী পাস হয় ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর। ওই বিধান ১৯৭২ সালের সংবিধানেও ছিল।

সংবিধানের এই সংশোধন মৌল কাঠামোতে পরিবর্তন এবং বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ণ করবে- এমন যুক্তিতে ওই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ নভেম্বর হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়।

ওই রিটের ওপর প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট ২০১৪ সালের ৯ নভেম্বর রুল জারি করেন। ২০১৬ সালের ১০ মার্চ মামলাটির চূড়ান্ত শুনানি শেষে ৫ মে রায় দেন আদালত। রায়ে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করা হয়। চলতি বছরের ৩ জুলাই ওই রায় বহাল রাখেন আপিল বিভাগ। আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয় ১ আগস্ট।

আপিল বিভাগের রায়ের প্রতিক্রিয়ায় আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বিচারপতি অপসারণের ক্ষমতা সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের কাছ থেকে জাতীয় সংসদের হাতে দেয়া ষোড়শ সংশোধনী বাতিলের যুক্তি গ্রহণযোগ্য নয়। ১১৬ অনুচ্ছেদকে সংবিধান পরিপন্থী আখ্যায়িত করায় আমার মনে হয় প্রধান বিচারপতির যে রায় দিয়েছেন তা যুক্তিতাড়িত নয় বরং আবেগ ও বিদ্বেষতাড়িত

Comments

No comments found!

Leave a Comment

Your email address will not be published.

Login Registration
Remember me
Lost your Password?
Login Registration
Registration confirmation will be emailed to you.
Password Reset Registration
Login